যেভাবে আপনি চান কম দামে ডোমেইন কিনতে!

  • Home
  • Domain
  • যেভাবে আপনি চান কম দামে ডোমেইন কিনতে!
DateMar 24, 2023

আসসালামু আলাইকুম।

বর্তমানে .com ডোমেনের প্রাইস পূর্বের তুলনায় কিছুটা বেশি। সেইসাথে অস্বাভাবিক ডলারের রেট বেড়ে যাওয়ায় প্রাইস স্ট্যাবল থাকছে না। প্রাইসের আপডাউন, ডোমেনের প্রাইস রিসেন্টলি বেড়ে যাওয়া সবকিছুই একটা এফেক্ট ফেলছে ওয়েব সেক্টরের নতুনদের জন্য। যারা ডোমেইন এবং হোস্টিং ব্যবসা শুরু করতে চান তারা এখন স্বাচ্ছন্দে করতে পারছেন না বাজেট ইস্যু হওয়ার কারণে। যে কারণে চীপ প্রাইসে ডোমেন খুঁজে থাকেন। .com ডোমেনর প্রাইস দেশীয় কোম্পানি ১০০০+ টাকার মধ্যে সেল করছে বর্তমানে। কিন্ত অনেকই এই বিষয়টা জানে না ফলে যারা কম দামে ডোমেন সেল করছে তাদের থেকে ডোমেন কিনে মনে করছেন আমি জিতে গেছি।

তো আপনি ই যেন নেক্সট ভুক্তভোগী না হোন তাই আজকের এই আলোচনাটি।

মূল কথায় আসি, যারা ৫০০ টাকায় ডোমেন সেল করছে এমন কোম্পানি কোন অথরাইজড ডোমেন রিসেলার না। মানে যেসব কোম্পানি ডোমেন রিসেলার প্রভাইড করে তাদের থেকে ডোমেন নিয়ে বিজনেস করলে সেটা লিগ্যাল।
কোম্পানি ডোমেন ক্লায়েন্ট এরিয়া প্যানেলে ডোমেনর ফুল এক্সেস দিয়ে থাকে।

  • তবে, আপনি যদি বাহিরের কোন কোম্পানি থেকে নিজের কার্ড দিয়ে কিনে থাকেন তাহলে সেটা ভিন্ন বিষয়।

ইন্টারন্যাশনাল কোম্পানি প্রায় সময় অফার দিয়ে থাকে। আপনি আপনার ডোমেইন এর যাবতীয় ম্যানেজমেন্ট আপনার একাউন্টে করতে পারবেন। এমনকি আপনি ডোমেইন ট্রান্সফার করতে চাইলে সেটাও করতে পারবেন। এজন্য কাস্টমার সাপোর্টে নক করতে হবে না।

কিন্ত যারা ডোমেন রিসেলার প্রভাইড করে না তাদের থেকে কেউ ডোমেন নিয়ে সেটা দিয়ে বিজনেস করুক সেটা তারা এলাউ করে না। যার ফলে আপনি আপনার ক্লায়েন্ট এরিয়াতে ডোমেনের ফুল এক্সেস পাবেন না। যে কোন প্রয়োজন হলে কোম্পানির সাপোর্টে নক করতে হবে। আর ডোমেন ট্রান্সফার এর সম্পূর্ণ অধিকার তাদের হাতে থাকবে। আপনাকে সহজে ডোমেন ট্রান্সফার করতে দিবে না। কোন কারণে প্রোভাইডারের সাথে মিসআন্ডার্স্ট্যান্ডিং হলে ডোমেইন হারাতেও হতে পারে।

আপনার ডোমেনটি ক্লেইমও করতে পারবেন না। কারণ ডোমেনটি আপনার ই-মেইল, ফোন, ঠিকানা দিয়ে থাকবে না। প্রোভাইডারের ইনফো থাকবে। তাই, চীপ প্রাইসে ডোমেন নেয়ার পূর্বে সচেতন থাকুন। নেক্সট পোস্টে ইনশা আল্লাহ ডোমেন নেয়ার সময় কি কি বিষয় গুরুত্বপূর্ণ তা নিয়ে আবার আসব। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ!

This article is presented by Kloud Webs

Leave a Reply